ইতিহাসের এই দিনে কি ঘটেছিল!

ইতিহাসের এই দিনে কি ঘটেছিল!

বাংলাদেশ সংবাদ- ১৮৩৯ সালের এ দিনে বিদেশী উপনিবেশবাদীদের বিরুদ্ধে আলজেরিয়ার জনগণের দ্বিতীয় দফা প্রতিরোধ যুদ্ধ শুরু হয়। এই প্রতিরোধ-সংগ্রামে নেতৃত্ব দেন আবুদল ক্বাদির বিন মহিউদ্দিন। ফরাসীরা ১৮৩০ সালে আলজেরিয়া দখলের জন্য দেশটিতে হামলা চালায়। আমীর আবদুল ক্বাদির ৫০ হাজার যোদ্ধা নিয়ে ১৮৪৭ সাল পর্যন্ত ফরাসী দখলদারদের বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত রাখতে সক্ষম হন। কিন্তু অবশেষে তিনি পরাজিত ও বন্দী হন। এর প্রায় ১০০ বছর পর দ্বিতীয় মহাযুদ্ধের পর আলজেরিয়ায় ফরাসী দখলদারদের বিরুদ্ধে পুনরায় স্বাধীনতা সংগ্রাম শুরু হয় এবং ১৯৬২ সালে দেশটি স্বাধীনতা অর্জন করে।

১৮৮৭ সালের এ দিনে ফরাসী পদার্থবিজ্ঞানী ও চিত্রশিল্পী লুই দ্যাগাইর জন্ম গ্রহণ করেন। তিনি ১৮৩৯ সালে ক্যামেরা আবিষ্কার করেন। এ ক্যামেরার মাধ্যমে তিনি স্পষ্ট ও উজ্জ্বল ছবি তুলতে সক্ষম হন। মজার ব্যাপার হল প্রায় একই সময়ে অন্য ফরাসী বিজ্ঞানী জোসেফ নিসফোর নিঁপেস ক্যামেরা আবিষ্কার করেছিলেন। লুই দ্যাগাইর ১৮৫১ সালে মৃত্যু বরণ করেন।

১৯০৩ সালের এ দিনে মার্কিন যুক্তরাষ্ট্র পানামা প্রজাতন্ত্রের মধ্যে পানামা খাল চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির আওতায় নগদ দশ লক্ষ ডলার এবং বার্ষিক ২ লক্ষ ৫০ হাজার ডলারের বিনিময়ে পানামা খালকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে স্থায়ীভাবে ভাড়া দেয়া হয়। কিন্তু পানামার জনগণ এ খালকে স্থায়ীভাবে ভাড়া দেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন শুরু করে এবং শেষ পর্যন্ত মার্কিন সরকার ১৯৭৮ সালে পানামার তৎকালীন সরকারের সাথে এক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ১৯৯৯ সালে এ খাল পানামাকে ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দেয়। পানামা ১৯৯৯ সালে এ খালটির মালিকানা ফিরে পায়। ৬৮ কিলোমিটার দীর্ঘ এ খালটি আটলান্টিক মহাসাগরকে প্রশান্ত মহাসাগরের সাথে সংযুক্ত করেছে।

১৯২২ সালের এ দিনে ফরাসী ঔপন্যাসিক মার্সেল প্রুস্ত মারা যান। ১৮৭১ সালে প্যারিসে তার জন্ম হয়েছিল। তার লেখা উপন্যাসের মধ্যে ফেলে আসা দিনগুলোর সন্ধানে উল্লেখযোগ্য।

১৯৫৬ সালের এ দিনে মরোক্কো স্বাধীনতা অর্জন করে। প্রাচীনকালে মরোক্কো ছিল কার্থেজ রাজার রাজ্যের অধীন। এরপর রোমানরা মরোক্কো দখল করে। ওসমানীয় রাজ্যের অধীন থাকার পর ১৯২১ সালে ফ্রান্স মরক্কোর ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করে। ১৯৫৬ সালে দেশটি স্বাধীনতা অর্জন করে। উত্তর-পশ্চিম আফ্রিকায় ও আটলান্টিক মহাসাগরের তীরে অবস্থিত এই দেশটির আয়তন চার লক্ষ ৪৭ হাজার বর্গ কিলোমিটার। পশ্চিম সাহারা ও আলজেরিয়ার সাথে মরোক্কোর সীমান্ত রয়েছে। দেশটির রাষ্ট্রভাষা আরবী ও রাষ্ট্রধর্ম ইসলাম এবং শতকরা ৯৯ ভাগ জনগণ মুসলমান।

১৯৬৩ সালের এ দিনে কর্নেল আবদুস সালাম আরেফ ইরাকের ক্ষমতা গ্রহণ করেন। তার পরিচালিত এক রক্তাক্ত সামরিক অভ্যুত্থানে ইরাকের শাসক আবদুল করিম কাসেম নিহত হয়। আবদুল করিম কাসেম ১৯৫৮ সালে ইরাকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটিতে রাজতন্ত্রের অবসান ঘটান। কর্নেল আবদুস সালাম আরেফ ক্ষমতা গ্রহণের পর সে বছরই বাথ পার্টির সদস্যদেরকে গুরুত্বপূর্ণ পদগুলো থেকে অপসারণ করেন। কর্নেল আবদুস সালাম আরেফ তিন বছর পর এক বিমান দূর্ঘটনায় নিহত হন এবং তার ভাই আবদুর রহমান আরেফ ইরাকের ক্ষমতা গ্রহণ করেন।

১৯৮৯ সালেরআগের এ দিনে ইরানের হামেদান শহরের কাছে ৫ হাজার বছরের পুরনো পূরাকীর্তি আবিস্কৃত হয়। পাথরে খোদাই করা এসব ঐতিহাসিক নিদর্শনসহ এখানে খৃষ্টপূর্ব দ্বিতীয় ও তৃতীয় শতকের বিভিন্ন নিদর্শন পাওয়া গেছে। হামেদান বা একবাতান ছিল এক সময় প্রাচীন ইরানের রাজধানী।

ফার্সী ৬৭৮ সালের এই দিনে ইরানের বিখ্যাত গণিতবিদ ও পদার্থবিজ্ঞানী কামাল উদ্দিন ফার্সী ইন্তেকাল করেন। সংখ্যাতত্ত্বের ওপর তার লেখা বইয়ের নাম তাজকিরাতুল আহবাব। গণিত বিষয়ে তার লেখা অন্য একটি বই তানক্বিহাল মানাযের এখনও একটি রেফারেন্স বই হিসেবে গবেষকদের কাছে সমাদৃত হয়।

১৮৫৭ সালের এ দিনে বাংলাদেশের চট্রগ্রামে সিপাহীদের বিদ্রোহের মাধ্যমে ইংরেজদের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলন শুরু হয়।

উইলিয়াম ক্যাক্সটনের প্রথম মুদ্রিত ও তারিখ চিহ্নিত বই প্রকাশ (১৪৭৭)
মহারাজা দ্বিতীয় জয়সিংয়ের রাজস্থানের জয়পুর শহর পত্তন (১৭২৭)
মার্কিন নৌ ক্যাপ্টেন নাথানিয়েন পালমার কর্তৃক এন্টার্কটিকা মহাদেশ আবিষ্কার (১৮২০)
বেলজিয়ামের স্বাধীনতা ঘোষণা (১৮৩০)
চট্টগ্রামের সিপাহী বিদ্রোহ (১৮৫৭)
কোরিয়াকে জাপানের করদ রাজ্য ঘোষণা (১৯০৫)
লাটভিয়াকে স্বাধীন প্রজাতন্ত্র ঘোষণা (১৯১৮)
ভারতের পাটনায় গঙ্গায় নৌকাডুবিতে ৫শ যাত্রীর সলিল সমাধি (১৯৪৮)

Comments are closed.

More News...

শিক্ষা মানুষের সুপ্ত গুণাবলি বিকশিত করে- লায়ন মোঃ গনি মিয়া বাবুল

রফিকুল হক দাদু ভাইয়ের স্মরণে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত