৭ মার্চের ভাষণ বাঙালি জাতির প্রেরণার উৎস

৭ মার্চের ভাষণ বাঙালি জাতির প্রেরণার উৎস

……… লায়ন মো. গনি মিয়া বাবুল

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল বলেছেন, ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির প্রেরণার উৎস। ১৯৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণ বাঙালি জাতির শক্তি ও প্রেরণার উৎস। এই ভাষণ মহান মুক্তিযুদ্ধে বাঙালি জাতিকে শক্তি ও সাহস যুগিয়েছে। এই ভাষণের মাধ্যমে আমরা স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। বর্তমানে এই ভাষণ বিশ্ব মানবতার মুক্তির সনদ হিসেবে কাজ করছে। জাতিসংঘের ইউনেস্কো এই ভাষণকে বিশ্ব প্রামাণ্যের ঐতিহাসিক দলিল হিসেবে আখ্যায়িত করেছে। এই ভাষণের তাৎপর্য, গুরুত্ব বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে। নতুন প্রজন্মকে ৭ মার্চের ভাষণের আদর্শে গড়ে তুলতে হবে। এই ভাষণ বাঙালি জাতির সবচেয়ে বড় সম্পদ। এই সম্পদের সংরক্ষণ ও উন্নয়নে সকলকে সচেষ্ট থাকার জন্যে তিনি আহ্বান জানান।

জাতীয় গণতান্ত্রিক লীগের উদ্যোগে ৬ মার্চ বিকালে সাংবাদিক নির্মল সেন মিলনায়তেন ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম.এ জলিল এর সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন জাতীয় পার্টি- জেপি’র নির্বাহী সম্পাদক সাদেক সিদ্দিকী, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি এড. এম. সাজাওয়ার হোসেন, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের নেতা আ.স.ম মোস্তফা, জয় বাংলা মঞ্চের সভাপতি মাওলানা মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী, পিপলস ডেমোক্রেটিক লীগের মহাসচিব অধ্যাপক সিদ্দিকুর রহমান, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলনের চেয়ারম্যান আশরাফ আলী হাওলাদার, কবি শাজাহান আলী হাওলাদার, জাতীয় স্বাধীনতা পার্টির মহাসচিব মিজানুর রহমান মিজু প্রমুখ।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন