মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন

বাংলাদেশ সংবাদ- মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর পুনরায় প্রধানমন্ত্রী পদে সে নাকি আনোয়ার ইব্রাহিম আসবেন তা নিয়ে বিস্তর আলোচনা চলছিলো। এরইমধ্যে শনিবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিন ইয়াসিনের নাম ঘোষণা করলেন দেশটির রাজা।

এর আগে মুহিউদ্দিন ইয়াসিন মালয়েশিয়ায় নাজিব রাজ্জাক সরকারের উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এদিকে শনিবার সকালে মাহাথির মোহাম্মদ জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী পদে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে আনোয়ার ইব্রাহিমের সমর্থন নিয়ে প্রয়োজনীয় সদস্য সংখ্যা সংগ্রহ করেছেন তিনি। তবে এর কিছুক্ষণ পরই রাজপরিবারের পক্ষ থেকে মুহিউদ্দিন ইয়াসিনকে নিয়োগ দেওয়া হয়।

রাজ পরিবারের পক্ষ থেকে এক বার্তায় বলা হয়, দেশটির পার্লামেন্টের সকল সদস্যদের সঙ্গে আলোচনা করে সংখ্যাগরিষ্ঠের সদস্যদের মতামতের ভিত্তিতে মুহিউদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার শপথ নেবেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এতে পুরনো প্রতিপক্ষ আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোট ভেঙে যায়। তখন পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত মাহাথিরকেই অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন দেশটির রাজা।
বৃহস্পতিবার মাহাথির এক ঘোষণায় জানান, যথেষ্ট সমর্থন পেলে আবারো প্রধানমন্ত্রী পদে ফিরতে রাজি আছেন তিনি।

মাহাথিরের ওই ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান তার মিত্র থেকে শত্রু এবং শত্রু থেকে মিত্র বনে যাওয়া আনোয়ার ইব্রাহিম। তিনি বলেন, রাজার সিদ্ধান্ত অমান্য করে পার্লামেন্টে ভোটাভুটি করা ঠিক হবে না। এর আগে জোটটির তরফে ইব্রাহিমকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়।

নতুন এ সংকটের ফলে মাহাথির ও আনোয়ারের মধ্যে ক্ষমতার লড়াই সামনে চলে এল। দুই দশক ধরে দেশটির রাজনীতিতে তাদের ক্ষমতার লড়াই ছিল সবচেয়ে আলোচিত বিষয়।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন