বায়ুদূষণের ভয়াবহতা চরমে

বায়ুদূষণের ভয়াবহতা চরমে

বাংলাদেশ সংবাদ -রাজধানী ঢাকার বায়ুদুষণ ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। সবচেয়ে দুষিত শহর ভারতের দিল্লিকে ছাড়িয়েছে এখন বিশ্বের শীর্ষ স্থান দখল করেছে ঢাকা।

চরম বায়ুদূষণের ফলে জনজীবনে অস্বস্তি নেমে এসেছে। মানুষ আক্রান্ত হচ্ছে বিভিন্ন রোগে।

এদিকে বায়ু দূষণ নিয়ে করা একটি আবেদনের প্রেক্ষিতে ২৬ নভেম্বর বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এক আদেশ দেয়।

এতে বলা হয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে কমিটিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, ঢাকার দুই সিটি করপোরেশনের দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) দুজন প্রতিনিধি থাকবেন। প্রয়োজনবোধে একজন পরিবেশ বিশেষজ্ঞকে কমিটিতে রাখতে বলা হয়েছে। কমিটি আগামী এক মাসের মধ্যে কমিটি এ সংক্রান্ত প্রতিবেদন আদালতে দাখিল করবে।

পাশাপাশি ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জ- এই পাঁচ জেলার বিভিন্ন এলাকায় পরিবেশ দূষণকারী যেসব ইটভাটা রয়েছে, সেগুলো ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫ দিনের মধ্যে বন্ধ করতে নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকা ও ফুটপাতের ধুলো, আবর্জনা ও বর্জ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে নিয়মিত অপসারণের কথা বলা হয়েছে আদেশে।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইনাম। উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন