সেমিতে হেরে ভেঙে গেছে ভারতের হৃদয়

সেমিতে হেরে ভেঙে গেছে ভারতের হৃদয়

বাংলাদেশ সংবাদ – বিশ্বকাপে হট ফেবারিটের তকমা লাগিয়ে সেভাবেই এগোচ্ছিল ভারত। গ্রপ পর্বে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছিল। কিন্তু নিউজিল্যান্ডের কাছে এত ছোট লক্ষ্য তাড়া করতে নেমেও যে ভারত হেরে যাবে সেটি হয়তো শত্রুপক্ষও ঘূর্ণাক্ষরে কল্পনা করেনি। শেষতক তাই হয়েছে। কিউইদের কাছে ১৮ রানে হেরে আরও একবার স্বপ্নের যবনিকা হয়েছে ভারতের। বেড়েছে অপেক্ষা।

গতকাল এজবাস্টনের গ্যালারিতে কিংবা টিভির সামনে যারা খেলা দেখছিলেন তাদের হয়তো নিজেকেই বিশ্বাস হচ্ছিল না। ভারত শেষ কবে বিশ্বকাপের সেমিফাইনালে ব্যাট করতে নেমে ৫ রানে ৩ উইকেটে খুইয়েছে। আদৌ কি ভারতের এতটা বিপর্যয় কোনও কালে হয়েছিল! এমন প্রশ্ন নিশ্চিতভাবেই উঁকি দিচ্ছিল কৌতুহলী দর্শক-সমর্থকদের হৃদয়ে।

বলা যায়, কোহলিদের এই করুণ আত্মসমর্পণে হৃদয়টায় ভেঙে গেছে ভারতের। ঘুরে ফিরে বারবার একটি প্রশ্নই মনে আসছে- ২৩৯ রানও তাড়া করতে পারলো না ভারত? কেন? কী কারণে? কী হয়েছিল রোহিত, রাহুল, কোহলি, ঋষভ, পান্ডিয়াদের? কেন এত অসহায়ের মতো উইকেট বিলিয়ে আসা?

এরকম শত-সহস্রটা প্রশ্ন ভারতের দর্শক-সমর্থকদের গেল রাতের ঘুম হারাম করেছে। কিন্তু ধোনিরা যেখানে ২৩৯ রানের তল খুঁজে পায়নি সেখানে এসব প্রশ্নের উত্তর মেলানো কঠিনই বৈকি!

ম্যাচ শেষে ভগ্ন মন নিয়ে প্রেস বক্সে এলেন অধিনায়ক বিরাট কোহলি। জানালেন, অপ্রত্যাশিত এই হারে ব্যথিত হলেও ভেঙে পড়েননি তারা। ভারত শিবিরে শোকের আবহ বিরাজ করলেও এখনও দৃঢ় আছেন তারা। তবে ফলাফলটা নিজেদের পক্ষে না আসায় খারাপ লাগাকেও এড়িয়ে যেতে পারছেন না কোহলি।

কিন্তু যে দলে চলতি বিশ্বকাপে সর্বোচ্চ ৪টি সেঞ্চুরি করা রোহিত শর্মা আছেন, যে দলে দুর্দান্ত ফর্মে থাকা লোকেশ রাহুল আছেন, আছেন বিশ্বসেরা বিরাট কোহলি, এছাড়াও ঋষভ, পান্ডিয়া কিংবা ধোনিদের মতো তারকা ব্যাটসম্যানরা সেখানে একের পর এক ভুল কী করে করে গেল ভারত?

এমন প্রশ্নেরও ব্যাখ্যা দিতে গিয়ে কোহলি বলেন, ‘আমাদের শট সিলেকশন এরচেয়ে ভালো হতে পারত। আমরা পুরো আসরে ভালো ক্রিকেট খেলেছি। আমাদের খেলা নিয়ে আমি গর্বিত।’

অন্যদিকে বুমরা, ভুবনেশ্বর, চাহাল, জাদেজাদের সমন্বয়ে গড়ে উঠা ভারতের বোলিং অ্যাকশনের সামনে আড়াইশো রানও করতে পারেনি নিউজিল্যান্ড। তাতে কি, প্রতিপক্ষের ব্যাটিং বিপর্যয়ে এই ২৩৯ রানই যে কখনও কখনও হয়ে উঠে সাড়ে তিনশোর সমান। সেটি আবারও এবার দেখা গেল কাল।

কিন্তু সবকিছুকে ছাপিয়ে মনকে বোঝাতে পারছেন না কোহলি। অন্তর্দহন হচ্ছে ভারত অধিনায়কের। তার কথায়- ‘সত্যি মেনে নিতে পারছি না। মনকে বোঝাতে মেনে নেয়া কঠিন। মাত্র ৪৫ মিনিটের খারাপ ক্রিকেটে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলাম। নিউজিল্যান্ড যোগ্য দল হিসেবেই ফাইনালে পৌঁছেছে।’

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন