৫ দফা দাবি নিয়ে আন্দোলনে বাংলাদেশ সরকারী হিসাবরক্ষণ এসোসিয়েশন (ইএঅঅ)

৫ দফা দাবি নিয়ে আন্দোলনে বাংলাদেশ সরকারী হিসাবরক্ষণ এসোসিয়েশন (ইএঅঅ)
rbt

বাংলাদেশ সংবাদ – পদবী পরিবর্তন ও বেতন বৈষম্য দূরীকরণে সরকারের দ্বি-মূখী আচরনে ক্ষুদ্ধ হয়ে আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকারী হিসাবরক্ষণ এসোসিয়েশন (বিজিএএ)। ২৫/০৫/২০১৯ইং তারিখ জহুর হোসেন চৌধুরী মিলনায়তন, প্রেস ক্লাব ঢাকা আয়োজিত সংবাদ সম্মেলনে বিজিএএ’র অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সাথে নিয়ে আন্দোলনে যাওয়ার ঘোষণা দেন কেন্দ্রীয় সভাপতি জনাব মোঃ আব্দুর রশিদ।
তিনি বলেন সচিবালয়ের বাহিরে বিভিন্ন দপ্তর, অধিদপ্তরের কর্মরত হিসাবরক্ষক, সহকারী হিসাবরক্ষক, হিসাব সহকারী, ক্যাশিয়ার বঞ্চিত করে সচিবালয়, বিভিন্ন বিভাগসহ কয়েকটি দপ্তরের হিসাবরক্ষক ও অন্যান্য পদের কর্মচারীদের ১০ম গ্রেডে উন্নীত করে সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা করা হয়েছে। এ ছাড়াও সচিবালয়ের ষ্টেনো গ্রাফার, শাখা সহকারী, বাজেট সহকারী, উচ্চমান সহকারীদের দফায় দফায় ব্যাক্তিগত কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা পদে নাম করণ করা হয়েছে। সচিবালয়ের বাহিরে ষ্টাফ নার্স, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, তহসিলদার, কৃষিবিদ এবং ভূমি মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাভূক্ত জেলা উপজেলাসহ ৩য় শ্রেণীর অনেক পদের কর্মচারীদের কর্মকর্তা পদে রূপান্তর করে ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে।
এছাড়াও গত ০৯/০৫/২০১৯ইং তারিখ জনপ্রশাসন সংক্রান্ত সংসদীয় স্থঅয়ী কমিটির বৈঠকে সরকারী বিভিন্ন দপ্তরে কর্মরত প্রধান সহকারী, সহকারী ও উচ্চমান সহকারীসহ সমমানের পদগুলোর পদবী পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করার পাশাপাশি ১৪তম গ্রেড থেকে ১০ম গ্রেড উন্নীত করার সুপারিশ করা হয়েছে। উক্ত সভায় ১১তম গ্রেডে কর্মরত হিসাবরক্ষক ও ১২ থেকে ১৪তম গ্রেডের সিনিয়র হিসাব সহকারী, ক্যাশিয়ারসহ হিসাব কোষের সমমানের পদের কর্মীদের পদ পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীত করণের জন্য আলাদা কোন সুপারিশ করা হয়নি। ফলে সমগ্র দেশের হিসাব কর্মীদের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্সোষ বিরাজ করছে।
তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন দপ্তরের হিসাব কর্মীগণ সরকারী অর্থ ও বিভিন্ন দাতা-সংস্থা কর্তৃক পদত্ত ঋণের অর্থের যথাযথ হিসাব সংরক্ষণ, সরকারের কর্মসূচী বাস্তবায়ন, বাজেট প্রণয়ন, অর্থছাড়, সেবাদান প্রতিষ্ঠানের কাছ থেকে ভ্যাট, আয়কর আদায়, নিরীক্ষা ও তদারকিসহ নির্ভূলভাবে সঠিক দায়িত্ব পরিচালনা ও সংরক্ষণ করার কারণে বাংলাদেশের অর্থনীতি আজ এগিয়ে যাচ্ছে। আমাদের খন্ড খন্ড হিসাব নিয়েই ঘেঅষিত হয় রাষ্ট্রীয় বাজেট, বৃদ্ধি পায় জিডিপি। অনুন্নত দেশ থেকে আজ আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি, প্রতি নিয়ত বাড়ছে লাভ জনক প্রতিষ্ঠান, বাড়ছে নতুন নতুন খাত ও বিনিয়োগ। আমরা সরকারের এ সকল আর্থিক কর্ম-পরিকল্পনা বাস্তবায়নে অগ্রনী ভূমিকা পালন করে থঅকি। অথচ সেই হিসাব কর্মীরাই আজ সরকারের কাছে অবহেলিত, সামাজিকভাবে অপমানীত, আর্থিক ক্ষতিগ্রস্থ এবং ন্যায্য প্রাপ্তি থেকে বঞ্চিত।
বিভিন্ন দপ্তরের হিসাব কোষের বিচিত্র ধরণের পদ বিন্যাস। একই পদে ভিন্ন ভিন্ন বেতনস্কেল একই কাজ থাকা সত্ত্বেও এক এক দপ্তরের আলাদা আলাদা নামে যেমন হিসাবরক্ষক, সিনিয়র হিসাব সহকারী, হিসাব সহকারী, ক্যাশিয়ার, হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার, ক্যাশিয়ার কাম হিসাবরক্ষক, এলডিএ ক্যাশিয়ারসহ অসংখ্যা পদনামে ভূষিত। এ ধরণের পদ নামকরণের ফলে একদিকে প্রশাসনিক জটিলতা সৃষ্টি হচ্ছে, অন্যদিকে বৈষম্য সৃষ্টির কারণে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। এই সকল বৈচিত্রময় পদ সমূহ থেকে একত্রীভূত করে হিসাবরক্ষক ও সমমানের পদগুলোকে সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা এবং হিসাব কোষের অন্যান্য পদ গুলোকে উপসহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা নাম করণ করা হলে প্রশাসনিক জটিলতা দূর হবে।
সংবাদ সম্মেলনে ০৫ দফার অন্যতম ও সময় উপযোগী দাবী, হিসাব রক্ষক ও সমমানের অন্যান্য পদকে সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা এবং সহকারী হিসাব রক্ষণ ও সমমানের অন্যান্য পদকে উপ-সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা নামকরণসহ যথাক্রমে ১০ম ও ১১তম গ্রেডে উন্নীত করার জন্য সরকার জরুরীভাবে পদক্ষেপ গ্রহণ না করলে ৫ দফা দাবী বাস্তবায়নে আগামী ১৬/০৬/২০১৯ ইং তারিখ হতে ৩০/০৬/২০১৯ইং পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে জেলা প্রশাসক ও মাননীয় সংসদ সদস্যদের মাধ্যমে স্মারক লিপি প্রদান করা হবে ৩০/০৬/২০১৯ইং তারিখের মধ্যে দাবী বাস্তবায়ন না হলে পরবর্তী সভা ডেকে মানববন্ধন, কলম বিরতি জাতীয় শহীদ মিনারে গণজমায়েতসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। সংবাদ সম্মেলনে অন্যঅন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের মহা সচিব মাহাবুবুল ইসলাম, কার্যকরী সভাপতি আব্দুল হাই মোল্লা, সর্ব জনাব কাজী শহিদুল ইসলাম, ইকবাল শরীফুল আখতার, মোঃ মোখলেচুর রহমান, মোঃ রফিকুল ইসলাম, ফজলুর হক শরীফ, মোবারক উল্লাহ চৌধুরী, রিয়াজুল ইসলাম, আব্দুস সবুর তালুকদার, মোঃ জাকারিয়া, নুরুল আমিন, আমিনুর রহমান, বদরুদ্দিন, আকিনুর রহমান, কাজী দুলাল হোসেন ও আব্দুল বাশারসহ কেন্দ্রীয় অন্যান্য নেতৃবৃন্দ।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন