এনইআইআর চোরাচালান দমন ও ডিজিটাল নিরাপত্তা বিধানে ফলপ্রসূ অবদান রাখবে- টেলিযোগাযোগ মন্ত্রী

এনইআইআর চোরাচালান দমন ও ডিজিটাল নিরাপত্তা বিধানে ফলপ্রসূ অবদান রাখবে- টেলিযোগাযোগ মন্ত্রী

বাংলাদেশ সংবাদ- অবৈধ ও নকল হ্যান্ডসেট বন্ধে আজ থেকে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা NEIR (এনইআইআর) এর কার্যক্রম। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ ঢাকায় ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী টেলিকম সেক্টরে এনইআইআর সংযোজন একটি ঐতিহাসিক মাইলফলক উল্লেখ করে বলেন, টেলিযোগাযোগ প্রযুক্তির ব্যাপক সম্প্রসারণের পাশাপাশি ডিজিটাল অপরাধের বিস্তার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এটি নিয়ন্ত্রণে আনতে না পারলে পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে। এর সাথে রয়েছে অবৈধ হ্যান্ডসেট চোরাচালান ও ডিজিটাল নিরাপত্তা। এ সকল চ্যালেঞ্জ মোকাবেলায় এনইআইআর চালু করা হয়েছে। তিনি বলেন, এই পদ্ধতি কার্যত দেশের জনগণকে প্রতারণা থেকে নিরাপদ রাখার অন্যতম হাতিয়ার। অনুষ্ঠানে নতুন প্রবর্তিত এই পদ্ধতিতে যাতে জনগণ সামান্যতম ভোগান্তির শিকার না হয় সেদিকে সর্বোচ্চ সতর্ক থাকার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, মোবাইলে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণে ইতোপূর্বে সিম ডাটা বেজ রেজিস্ট্রেশনের আওতায় আনা হয়েছে। এই নিবন্ধন থাকায় অপরাধীদের শনাক্ত করা সম্ভব হচ্ছে। এখন সিমের সাথে সেট নিয়ন্ত্রণে নিয়ে আসা হচ্ছে এনইআইআর এর মাধ্যমে। তিনি বলেন, মোবাইল চুরি, ছিনতাই, সরকারি রাজস্ব ফাঁকিরোধ ছাড়াও ডিজিটাল নিরাপত্তা প্রদান এই পদ্ধতি প্রবর্তনের মূল লক্ষ্য। তিনি জোর দিয়ে বলেন, বিদ্যমান প্রতিটি সেট স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রেশন নিশ্চিত করতে হবে বিটিআরসিকে।

২০১৯ সালের ১৩ মে বিটিআরসির কার্যক্রম সংক্রান্ত এক সভায় বিটিআরসির ব্যবস্থাপনায় এনইআইআর চালু করতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর নির্দেশনায় এই প্রকল্প গৃহীত হয়।

বিটিআরসি’র চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ আফজাল হোসেন, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাহাব উদ্দিন, গ্রামীণ ফোনের সিইও ইয়াসির আজমান উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বিটিআরসি’র উর্ধ্বতন কর্মকর্তা এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন সংস্থাসমূহের প্রধানগণ এবং বেসরকারি বিভিন্ন টেলকো প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন