বাঙালির নিজস্ব নান্দনিক সংস্কৃতির চর্চা বাড়াতে হবে- লায়ন গনি মিয়া বাবুল

বাঙালির নিজস্ব নান্দনিক সংস্কৃতির চর্চা বাড়াতে হবে- লায়ন গনি মিয়া বাবুল

বাংলাদেশ সংবাদ- বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল বলেছেন, বাঙালির নিজস্ব নান্দনিক সংস্কৃতির চর্চা বাড়াতে হবে। মানুষের মানবিক মূল্যবোধ, কল্যাণবোধ, পারস্পরিক সৌহার্দ্যতা বাড়ানোর জন্যে বাঙালির নিজস্ব নান্দনিক সংস্কৃতির বিকাশ অপরিহার্য। দেশীয় নাটক, জারি-সারি-গান, পুঁথি, যাত্রাপালা প্রভৃতির মাধ্যমে বাঙালির জাপিত জীবনের প্রকৃত চিত্র ফুটে ওঠে। বাঙালির নিজস্ব অসাম্প্রদায়িক সংস্কৃতির চর্চার জন্যে পাঠ্যক্রমে এই বিষয়গুলো আরো অধিক অন্তর্ভূক্ত করা প্রয়োজন। বর্তমান আকাশ সংস্কৃতির দৌরাত্মের কারণে বাঙালির নিজস্ব সংস্কৃতি ক্রমাগত হারিয়ে যাচ্ছে। ফলে দেশীয় সংস্কৃতির উন্নয়ন ও সংরক্ষণে কার্যকর পদক্ষেপ প্রয়োজন। তিনি আরো বলেন, বাংলা ভাষার কবি-সাহিত্যিকদের গ্রন্থসমূহের পাঠ্যাভাস বাড়াতে হবে। পাড়া-মহল্লাসহ প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে বই পড়ার জন্যে লাইব্রেরী প্রতিষ্ঠাসহ অনুকূল পরিবেশ নিশ্চিত করতে হবে। অপসংস্কৃতি ও অশ্লীলতা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।
নির নাট্যচর্চা কেন্দ্রের উদ্যোগে ১২ মার্চ শুক্রবার সন্ধ্যায় সামাজিক নাটক ‘সমাজ’ মঞ্চস্থ উপলক্ষে সূত্রাপুরস্থ জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সংগঠনের উপদেষ্টা ও কর বিভাগীয় একতা সাংস্কৃতিক নাট্যগোষ্ঠীর সভাপতি শেখ আসাদুজ্জামান আজমের সভাপতিত্বে আলোচনায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, রূপগঞ্জ পৌরসভার সাবেক কাউন্সিলর মনিরুজ্জামান বাদশা, বক্তব্য রাখেন, বুয়েট কর্মচারী সাংস্কৃতিক গোষ্ঠির সভাপতি, আলহাজ্ব মোঃ ছালামত উল্লাহ, ঢাকা মঞ্চ শিল্পী কল্যাণ পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আতিকুর রহমান সায়েম, শেখ হাসান মহারথী ও বাংলাদেশ ট্যাকসেস কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহিম।
নির নাট্যচর্চা কেন্দ্রের প্রযোজনায়, শেখ হাসান মহারথী নির্দেশনায় ও নিশি আক্তার এর পরিচালনায় ‘সমাজ’ নাটকে অভিনয় করেন, নিশি আক্তার, আলো আক্তার, অর্থী, অহনা শিরিন, কাজী খোকন, আবুল হোসেন, গাজী রাজ্জাক, কাজী লিটন, আমিনুল ইসলাম, আনোয়ার হোসেন, পাপ্পু, আব্দুল্লাহ আল-মামুন ও আব্দুর রব।
বিভিন্ন শ্রেণী পেশার বিপুল সংখ্যক দর্শক শ্রোতারা নাটকটি উপভোগ করেন।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন