করোনা পরিস্থিতিতে ও এনপিও’র সকল কার্যক্রম অব্যাহত

করোনা পরিস্থিতিতে ও এনপিও’র সকল কার্যক্রম অব্যাহত

বাংলাদেশ সংবাদ- কোভিড-১৯ ভাইরাস পরিস্থিতিতেও ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) কার্যক্রম পরিচালনায় যে ক্ষতি হয়েছে তার গতিশীলতা আনয়নের লক্ষ্যে অনলাইন প্লাটফরম Zoom এর মাধ্যমে প্রশিক্ষণ, কর্মশালা, আলোচনাসভাসহ সকল কার্যক্রম অব্যাহত আছে। এছাড়া, এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন আয়োজিত সকল আন্তর্জাতিক কর্মসূচিতে নিয়মিত ভার্চূয়ালি অংশগ্রহণ করা হচ্ছে। বাংলাদেশ ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ২০২১-২০৩০ বাস্তবায়ন কমিটি Action Planটি প্রস্তুত করার কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ২০২১-২০৩০ অন্তর্ভুক্ত করা হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় উৎপাদনশীলতা কার্যনির্বাহী কমিটির ২১তম ভার্চূয়ালি সভায় আজ পূর্ববর্তী সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে এসব কথা জানানো হয়। শিল্প সচিব কে এম আলী আজম এতে সভাপতিত্ব করেন।

উৎপাদনশীলতা বৃদ্ধির কোনো বিকল্প নাই উল্লেখ করে শিল্পসচিব বলেন, ২০৪১ সালকে স্পর্শ করতে হলে, শিল্প সেক্টরের প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি করতে হবে। সে লক্ষ্যে বিশ্বের অন্যান্য জায়গায় উৎপাদনশীলতা বৃদ্ধিতে যে কলাকৌশল গ্রহণ করেছে, আমাদেরকে সেই কলাকৌশল জানতে হবে এবং আমাদের দেশে আর্থসামাজিক প্রেক্ষাপট বিবেচনায় তা বিভিন্ন কর্মপরিকল্পনায় যুক্ত করে উৎপাদনশীলতা বাড়াতে কার্যক্রম গ্রহণ করতে হবে।

সভায় পূর্ববর্তী সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আরো জানানো হয়, এনপিও’র প্রশিক্ষণ পরবর্তী গবেষণা “Effectiveness of Productivity Improvement Training Program of NPO” এবং বাংলাদেশ লেদার সেক্টরে “Bangladesh Leather Sector-Condition Challenges and Strategies” শীর্ষক গবেষণা দু’টির কার্যক্রম সম্পন্ন হয়েছে। সভায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় জানানো হয়, এনপিও’র তত্ত্বাবধানে জেলা পর্যায়ে যে সকল আলোচনাসভা, সেমিনার, কর্মশালা অনুষ্ঠিত হয়, সেখানে আধুনিক প্রযুক্তির মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধির গুরুত্ব সম্পর্কে অবহিত করতে হবে। উৎপাদনশীলতার গুরুত্ব সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। এক্ষেত্রে অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতা কার্যক্রম বৃদ্ধি করতে হবে।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান মো: মোশতাক হাসান এনডিসি, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ রইছ উদ্দিন বিভিন্ন অনুষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Comments are closed.

More News...

ফোন কলেই মিলবে দলিল সংক্রান্ত তথ্য সেবা ফোন কলেই মিলবে দলিল সংক্রান্ত তথ্য সেবা

অভ্যন্তরীণ সংগ্রহের পাশাপাশি বিদেশ থেকেও আমদানি করা হবে- খাদ্যমন্ত্রী