দেশে আরও ২ জন করোনায় আক্রান্ত, মোট ১০: ডা. ফ্লোরা

দেশে আরও ২ জন করোনায় আক্রান্ত, মোট ১০: ডা. ফ্লোরা

বাংলাদেশ সংবাদ- দেশে নতুন করে আরও ২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুজনই বিদেশ ফেরত। দুজনই পুরুষ। তাদের একজন ইতালি ও অপরজন মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী। এ নিয়ে বাংলাদেশে করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১০ জন।

মঙ্গলবার (১৭ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর মহাখালীর আইইডিসিআর-এর কার্যালয়ে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান।

গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা সংগ্রহের মাধ্যমে পরীক্ষা করার পর এ দুজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে বলে জানান তিনি।

ডা. ফ্লোরা বলেন, ‘নতুন করে যে দুজন আক্রান্ত হয়েছেন, তারা পুরুষ। একজন ইতালি থেকে আসা, আরেকজন যুক্তরাষ্ট্র থেকে এসেছেন। একজন ছিলেন প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে, আরেকজন একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তিনি একজন আক্রান্তের সংস্পর্শে থেকে সংক্রমিত হয়েছেন। দেশে এখন মোট ১৬ জন আইসোলেশনে আছেন। প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে আছেন ৪৩ জন।’

এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত সকল দেশের কথা উল্লেখ করে ডা. ফ্লোরা বলেন, ‘চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া করোনা ভাইরাস বিশ্বের ১৬২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এতে বিশ্বব্যাপী ৭ হাজার ১৬৫ জনের মৃত্যু হয়েছে। বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ৫৫০। অপরদিকে, হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯ হাজার ৮৮১ জন।’

সংবাদ সম্মেলনের শুরুতে করোনা ভাইরাসের হাত থেকে সুরক্ষিত থাকতে নাগরিকদের করণীয় তুলে ধরেন ডা. ফ্লোরা।

এর আগে গত ৮ মার্চ দেশে প্রথমবারের মতো তিনজন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানায় আইইডিসিআর। পরে আরও দুজন করোনায় আক্রান্ত হওয়ার কথা জানায় সরকার। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ১৬ মার্চ আরও তিনজন আক্রান্ত হওয়ার তথ্য জানায় আইইডিসিআর। আর মঙ্গলবারের তথ্য অনুযায়ী, দেশে করোনায় মোট ১০ জন সংক্রমিত হলেও তিনজন সুস্থ হয়ে যাওয়ায় এখন চিকিৎসাধীন আছেন ৭ জন।

উল্লেখ্য, করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ৬৩৯ জনসহ মোট মৃত্যু হয়েছে ৭ হাজার ১৫৮ জনের। শুধু চীনেই মৃতের সংখ্যা ৩ হাজার ২২৬। চীনের বাইরে মারা গেছে ৩ হাজার ৯৩২ জন।

এ ভাইরাসে বিশ্বজুড়ে মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৮২ হাজার ৪৫৭ জন। এর মধ্যে ৭৯ হাজার ২১১ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। এছাড়া চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৮১ এবং চীনের বাইরে ১ লাখ ১ হাজার ৫৭৬ জন মানুষ।

বর্তমানে ৯৬ হাজার ৮৮ জন আক্রান্ত রয়েছেন। তাদের মধ্যে ৮৯ হাজার ৯২৫ জনের অবস্থা সাধারণ (স্থিতিশীল অথবা উন্নতির দিকে) এবং বাকি ৬ হাজার ১৬৩ জনের অবস্থা আশঙ্কাজনক। আক্রান্তের অনুপাতে মৃত্যুর হার ৮ শতাংশ এবং সুস্থতার হার ৯২ শতাংশ।

চীনে উদ্ভূত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বের ১৬২টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

এখন পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্ত হয়ে চীনে ৩ হাজার ২২৬, ইটালিতে ২ হাজার ১৫৮, ইরানে ৮৫৩, স্পেনে ৩৪২, ফ্রান্সে ১৪৮, দক্ষিণ কোরিয়ায় ৭৫, যুক্তরাষ্ট্রে ৮৭, যুক্তরাজ্যে ৫৫ জন ও ভারতে ৩ জনসহ ১৬২টি দেশে ৭ হাজার ১৫৮ জনের মৃত্যু হয়েছে।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন