জাতিকে ঐক্যবদ্ধ করার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু – রব

জাতিকে ঐক্যবদ্ধ করার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু – রব

বাংলাদেশ সংবাদ- আগামীকাল ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে দেশের প্রথম পতাকা উত্তোলক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর আ স ম আবদুর রব বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে সংবাদ মাধ্যমে একটি বিবৃতি দিয়েছেন।

সোমবার এক বিবৃতিতে রব বলেন, বঙ্গবন্ধু স্বাধীন জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠার অন্যতম স্থপতি ও জাতিকে ঐক্যবদ্ধ করার অবিসংবাদিত নেতা। উপনিবেশিকতার শৃঙ্খল ছিন্ন করে নতুন জাতি-রাষ্ট্রের উত্থানের সংগ্রামে অগণিত মানুষের অংশগ্রহণ এবং আত্মদানের পর্বে বঙ্গবন্ধুর ভূমিকাই মুখ্য হয়ে ওঠে। জনগণ স্বপ্রণোদিত হয়ে তার অনুপস্থিতিতেও তার নামেই মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে-যা বিশ্বে বিরল ঘটনা।
বিবৃতিতে তিনি বলেন, ১৯৪৮ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত স্বাধীনতা অর্জনের সংগ্রামী তৎপরতায় শেখ মুজিবের ভূমিকা ক্রমান্বয়ে উজ্জ্বলতর রূপ ধারণ করে। শেষ পর্যন্ত সর্ববিপ্লবী হয়ে বঙ্গবন্ধুতে রূপান্তর হয়ে নতুন জাতি রাষ্ট্রের কেন্দ্রীয় চরিত্র হয়ে উঠে, যা স্বীকার করা আমাদের নৈতিক দায়।

বিবৃতিতে রব বলেন, অন্যদিকে সশস্ত্র মুক্তিযুদ্ধের পর ঔপনিবেশিক শাসন ব্যবস্থার অধীনে রাষ্ট্রীয় ক্ষমতা পরিচালনা করার ‘ঐতিহাসিক ভুল’ বঙ্গবন্ধুকে গভীর সঙ্কটে ফেলে দেয়। এর পরিণতিতে বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র-চক্রান্ত ঘনীভূত হয় এবং রাষ্ট্র মুক্তিযুদ্ধের চেতনা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। আজও দলীয়করণের মাধ্যমে বঙ্গবন্ধুকে যেমন জনগণ থেকে বিচ্ছিন্ন করা হচ্ছে তেমনি মুক্তি সংগ্রামে ছাত্র-যুবক, সিরাজুল আলম খান ও নিউক্লিয়াসের ভূমিকাকে অস্বীকার করে ইতিহাস বিকৃত করা হচ্ছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে স্বাধীনতার পরবর্তী শাসনামলের মূল্যায়ন ও মুক্তিযুদ্ধের আদর্শভিত্তিক রাষ্ট্র বিনির্মাণের অঙ্গীকারই হবে আমাদের মৌলিক রাজনৈতিক করণীয়।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন