এসএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

বাংলাদেশ সংবাদ-মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ (৩ ফেব্রুয়ারি)। পরীক্ষা শুরু হবে প্রতিদিন সকাল ১০টায়। শেষ হবে দুপুর ১টায়। এবার অংশ নিচ্ছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন এবং ছাত্রী ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন। পরীক্ষার দিন সকাল সাড়ে ৯টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তেজগাঁও গভর্নমেন্ট গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শনে যাবেন।

২০২০ সালের এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান, খেলাধুলা ও ক্যারিয়ার শিক্ষা বিষয়গুলো ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করবে। কেন্দ্র ওই নম্বর ব্যবহারিক নম্বরের সঙ্গে যোগ করে অনলাইনের মাধ্যমে বোর্ডে পাঠাবে। বোর্ড ফল তৈরি করবে।

সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে মোট ৩ হাজার ৫১২টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে মাধ্যমিক স্তরের এ পরীক্ষা।

এসএসসিতে বাংলা প্রথম পত্র ও দাখিলে কোরান মাজিদ ও তাজবিদ শিক্ষার মাধ্যমে শুরু হয়েছে এ পরীক্ষা।

গত ১ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারির ঢাকা দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। একইসঙ্গে এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে ৩ ফেব্রুয়ারি দেয়া হয়।

এ বছর এসএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত। আর দাখিলের তত্ত্বীয় পরীক্ষা চলবে ১ মার্চ পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা শেষ হবে ৮ মার্চের মধ্যে।

গেলবারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হচ্ছে। অনিবার্য কারণবশত কোনও শিক্ষার্থীর বিলম্ব হলে বিস্তারিত তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। শুধুমাত্র কেন্দ্র সচিব পরীক্ষা হলে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন