২০১৯ সালে ৪৭০২টি সড়ক দুর্ঘটনা;৫২২৭ জনের প্রাণহানি-নিসচা

২০১৯ সালে ৪৭০২টি সড়ক দুর্ঘটনা;৫২২৭ জনের প্রাণহানি-নিসচা

বাংলাদেশ সংবাদ- ২০১৯ সালে ৪ হাজার ৭০২ টি সড়ক দুর্ঘটনায় মোট ৫ হাজর ২ শত ২৭ জনের প্রাণহানি হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ৬ হাজার ৯ শত ৫৩ জন। এই তথ্য দিয়েছে নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে কাজ করা সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)।

শনিবার জাতীয় প্রেসক্লাবে নিরপদ সড়ক চাই সংগঠনের উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ২০১৯ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান উপস্থাপন করে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৯ সালে সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে মোট ৪ হাজার ৭০২ টি সেখানে আহত হয়েছে ৬ হাজার ৯৫৩ জন, আর নিহত হয়েছেন ৪৩৫৬ জন। তবে হাসপাতালে ভর্তির পর ও হাসপাতাল থেকে রিলিজ হওয়ার পর আনুমানিক মৃত্যু হয়েছে ২০ শতাংশ অর্থাৎ ৮৭১ জনের। সব মিলিয়ে ২০১৯ সালের মোট নিহতের সংখ্যা ৫হাজার ২২৭ জন।

এছাড়া, রেলপথে ১৬২ টি দুর্ঘটনায় নিহত হন ১৯৮ জন এবং আহত হন ৩৪৭ জন। অন্যদিকে নৌ দুর্ঘটনার সংখ্যা ৩০ টি এতে নিহত হয়েছেন ৬৪ জন এবং আহত হিন ১৫৭ জন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, দেশের দুর্ঘটনায় গত বছর ২০১৯ সালে বিগত ২ বছরের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে যা ভয়াবহ আকার ধারণ করেছে। অশিক্ষিত ও অদক্ষ চালক, ক্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণের ক্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারীতি না প্রয়োগ এসব দুর্ঘটনার জন্য প্রদান কারণ হিসেবে চিহ্নিত করা যায়।

সংবাদ সম্মেলনে নিরাপদ সড়ক চাই (নিসচা) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন