যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ৪ বাংলাদেশী নারী বিজয়ী

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ৪ বাংলাদেশী নারী বিজয়ী

বাংলাদেশ সংবাদ- যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৯ প্রার্থীর মধ্যে ৪ নারী প্রার্থী বিজয়ী হয়েছেন। বিজয়ী চারজনই জরিপে পিছিয়ে থাকা লেবার পার্টির প্রার্থী। বিজয়ীরা হলেন, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, আফসানা বেগম ও রুপা হক। পরাজিত ৫ জন ব্রিটিশ বাংলাদেশির প্রার্থীর মধ্যে ৩ জন নারী ও ২ জন পুরুষ রয়েছেন।

বাংলাদেশি বংশোদ্ভূত ৯ প্রার্থীর মধ্যে ৭ জনই ছিলেন লেবার পার্টির প্রার্থী, অপর দুজনের একজন লিবারেল ডেমোক্র্যাট ও অপরজন কনজারভেটিভ পার্টির প্রার্থী।

পরাজিত ৫ জন হলেন- হ্যারো ওয়েস্টে কনজারভেটিভ পার্টির প্রার্থী ডা. আনোয়ারা আলী, কার্ডিফ সেন্ট্রালে লিবডেমের ড. বাবলিন মল্লিক, স্কটল্যান্ডে নর্থ এভারডিনে লেবার প্রার্থী নুরুল হক আলী, লন্ডনের বেকেনহামে মেরিনা আহমেদ ও হাটফোর্টশায়ার সাউথওয়েস্টে লেবার মনোনীত নতুন প্রার্থী আলী আখলাকুল।

১. টিউলিপ : উত্তর-পশ্চিম লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে লেবার পার্টির প্রার্থী টিউলিপ পেয়েছেন ২৮ হাজার ৮০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী জনি লাক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট।

২০১৫ সালে লেবার দলের মনোনয়ন পেয়ে প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত হন টিউলিপ। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই আসনে প্রতিদ্বন্দ্বীর সঙ্গে টিউলিপের ভোটের ব্যবধান ছিল মাত্র ১ হাজার ১৩৮। ২০১৭ সালে ১৫ হাজার ৫৬০ ভোটের ব্যবধানে পুননির্বাচিত হয়ে তিনি নিজের শক্ত অবস্থান জানান দেন। এবারও সেই ধারাবাহিকতা ধরে রাখলেন।

টিউলিপ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানোর মেয়ে। একদিকে পারিবারিক পরিচয়, অন্যদিকে লন্ডনের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনে বিজয় টিউলিপের অসাধারণ এক সাফল্য।

যুক্তরাজ্যে প্রতি ৫ বছর পর পর জাতীয় নির্বাচন অনুষ্ঠানে কথা থাকলেও ব্রেক্সিট নিয়ে জটিলার মুখে গেল ৫ বছরে দেশটিতে ৩টি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলো। ফলে এই সময়ের মধ্যে তিনবারই বিজয়ী হয়েছেন টিউলিপ।

২. রুপা হক: যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে রাজধানী লন্ডনের একটি আসন থেকে আবারও জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুপা হক। লন্ডনের ইলিং সেন্ট্রাল আসন থেকে লেবার পার্টির প্রার্থী হয়ে এ নিয়ে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার প্রকাশিত নির্বাচনী ফলাফলে দেখা যায়, রুপা হক ২৮ হাজার ১৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী জুলিয়ান গ্যালেন্ট পান ১৩ হাজার ৮৩২ ভোট।

রুপার বাবা-মা মোহাম্মদ হক ও রওশন আরা হক দম্পতি ১৯৭০ সালে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে পাড়ি জমান। তাদের গ্রামের বাড়ি পাবনা শহরের কুঠিপাড়ায়। রুপার ছোট বোন কোনি হক (কনক আশা হক) যুক্তরাজ্যের একজন জনপ্রিয় টিভি উপস্থাপিকা ও লেখক।

৩. রুশনারা আলী : বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন লেবার পার্টির প্রার্থী রুশনারা আলী। তিনি পেয়েছেন ৪৪ হাজার ৫২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থী নিকোলাস স্টোভোল্ড পেয়েছেন ৬ হাজার ৫২৮ ভোট।

২০১০ সালের ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে প্রথমবার প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হন রুশনারা। তার হাত ধরেই যুক্তরাজ্যের পার্লামেন্টে প্রথম বাংলাদেশিদের অভিষেক ঘটে। এ নিয়ে টানা চতুর্থবার ব্রিটিশ এমপি হলেন এই বাঙালি কন্যা।

সিলেটের বিশ্বনাথপুরে জন্ম ও শৈশব কেটেছে। মাত্র ৭ বছর বয়সে বাবা-মায়ের সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান। রুশনারার পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস এলাকার ওই আসনটি লেবার পার্টির ঘাঁটি হিসেবে পরিচিত।

৪. আফসানা বেগম : পপলার অ্যান্ড লাইমহাউজ থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে প্রথমবার ব্রিটিশ এমপি নির্বাচিত হলেন আরেক বাঙালি কন্যা আফসানা বেগম। তিনি পেয়েছেন ৩৮ হাজার ৬৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থী শিউন ওকে পান ৯ হাজার ৭৫৬ ভোট।

আফসানার জন্ম ও বেড়ে উঠা লন্ডনে হলেও তার আদি বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন