বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার- তথ্যমন্ত্রী

বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার- তথ্যমন্ত্রী

বাংলাদেশ সংবাদ – বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, উন্নত দেশগুলোর তুলনায় আমাদের দেশের কার্বন নিঃসরণ নগণ্য। কিন্তু জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব আমাদের ওপরও পড়বে।

তবে, এ অবস্থা মোকাবিলায় আওয়ামী লীগ সরকারে আসার আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করেছে বলে উল্লেখ করেন তিনি। কেননা আওয়ামী লীগই প্রথম রাজনৈতিক দল, যারা পরিবেশ সম্পাদকের পদ সৃষ্টি করে।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর তোপখানা রোডে সিরডাপ মিলনায়তনে ‘কনফারেন্স অন এনভায়রনমেন্টাল সলুশনস ফর সাসটেইনেবল ডিভালপমেন্ট টুয়ার্ডস ডিভালপড বাংলাদেশ’ (সিইএসএসডি ২০১৯) সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি দুই দিনব্যাপী এ সম্মেলন আয়োজন করে।

তথ্যমন্ত্রী আরও বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নিজস্ব তহবিল গঠন করে বাংলাদেশ এ পরিবর্তনের অভিঘাত মোকাবিলা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এ ভূমিকার জন্য তিনি (প্রধানমন্ত্রী) পরিবেশ সংরক্ষণে জাতিসংঘ থেকে বিশ্বের শ্রেষ্ঠ সম্মাননা ‘চ্যাম্পিয়ন্স অভ দা আর্থ’ পুরস্কারে ভূষিত হয়েছেন। এ বিরল সম্মানের অধিকারী বাংলাদেশ আমাদের পরিবেশ সংরক্ষণের কার্যক্রম আরো বেগবান করেছে।

তিনি উল্লেখ করেন, আওয়ামী লীগ যখন ক্ষমতায় ছিলো না, তখনও পরিবেশ সংরক্ষণ নিয়ে বহু সেমিনার সিম্পোজিয়াম করেছে এবং ‘ক্লাইমেট চেঞ্জ একশন প্লান’ তৈরিতে ভূমিকা রেখেছে।’

পরিবেশ গবেষক ড. মো. আফতাব আলী শেখ এর সভাপতিত্বে এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বন ও পরিবেশ উপ-কমিটির চেয়ারম্যান ড. বজলুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, চীনা পরিবেশবিদ ড. লুয়ানসহ অনেকে।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন