হলি আর্টিজানের রায় একটি মাইলফলক- যুক্তরাষ্ট্র

হলি আর্টিজানের রায় একটি মাইলফলক- যুক্তরাষ্ট্র

বাংলাদেশ সংবাদ – দেশের বহুল আলোচিত রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেঁস্তোরায় জঙ্গি হামলার রায় দিয়েছেন আদালত। এতে ৭ জনের মৃত্যুদণ্ড ও একজনের খালাস দেয়া হয়েছে।

ভয়াবহ এই হামলায় আলোচিত হয়েছিল বিশ্বব্যাপী। তাই রায়ের দিনও নজর ছিল আন্তর্জাতিক অঙ্গনে। রায়ের পর প্রতিক্রিয়া দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও।

রায়ের পর বুধবার (২৭ নভেম্বর) বিকেলে এক বিবৃতির মাধ্যমে বিবৃতি দেয় ঢাকায় অবস্থিত দেশটির দূতাবাস। ওই বিবৃতিতে দেশটি রায়কে একটি মাইলফলক হিসেবে অবহিত করেছে।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র এ হামলার পুরো তদন্তকাজে বাংলাদেশ সরকারকে সহায়তা করতে পেরে সম্মানিত। আমরা বাংলাদেশকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং বিশেষ করে আইনের শাসন পরিস্থিতির উন্নয়নে সহায়তা অব্যাহত রাখার ব্যাপারে অঙ্গীকারবদ্ধ।

এ ভাবগম্ভীর মুহূর্তে হত্যাকাণ্ডের শিকার সাধারণ নাগরিক এবং ঘৃণ্য ওই সন্ত্রাসী হামলা মোকাবিলায় হতাহত বাংলাদেশি আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের প্রিয়জনদের প্রতি যুক্তরাষ্ট্র পুনরায় গভীরতম শোক প্রকাশ করছে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে দেশি-বিদেশি অনেককে জিম্মি করে জঙ্গিরা। পরের দিন সকালে সেনা কমান্ডো অভিযানে জিম্মিদশার অবসান হয়। তার আগেই ১৭ বিদেশি নাগরিক ও দুই পুলিশ কর্মকর্তাসহ ২২ জনকে হত্যা করে জঙ্গিরা। আহত হন অনেকে। ভোরে সেনা কমান্ডো অভিযানে ৫ জঙ্গি ও রেস্তোরাঁর এক কর্মী নিহত হন।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন