আরও এক বাঙালির নোবেল জয়

আরও এক বাঙালির নোবেল জয়

বাংলাদেশ সংবাদ (মোঃ মিজানুর রহমান)- অর্থনীতিতে অমর্ত্য সেনের পর এ বছর নোবেল পেলেন আরেক বাঙালি অভিজিৎ ব্যানার্জি।

১৯৬১ সালে কলকাতায় জন্মগ্রহণকারী এই অর্থনীতিবিদের সঙ্গে পুরস্কারটি পাচ্ছেন এস্থার ডুফলো ও মাইকেল ক্রেমার।

স্থানীয় সময় সোমবার (১৪) দুপুরে সুইডেনের রাজধানী অসলোর য়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এবারের বিজয়ীদের নাম ঘোষণা করে।

দারিদ্র বিমোচনের বিবিধ পদ্ধতি নিয়ে গবেষণার মাধ্যমে অর্থনীতিতে ভূমিকা রাখায় তাদেরকে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিজিৎ ব্যানার্জি অপর নোবেল বিজয়ী এস্থার ডুফলোর স্বামী।

অভিজিৎ ব্যানার্জি একজন বাঙালি। এর আগে প্রথম বাঙালি অর্থনীতিবিদ হিসেবে নোবেল পুরস্কার পেয়েছিলেন অমর্ত্য সেন। এবার দ্বিতীয় বাঙালি হিসেবে এই স্বীকৃতি পাচ্ছেন অভিজিৎ।

রবীন্দ্রনাথ ঠাকুর, অমর্ত্য সেন ও ড. মুহম্মদ ইউনুসের পর চতুর্থ বাঙালি হিসেবে নোবেল পুরস্কার পেলেন কলকাতায় জন্ম নেওয়া অভিজিৎ ব্যানার্জি। যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অধ্যাপক হিসেবে কর্মরত তিনি।

অভিজিতের সঙ্গেই নোবেল পেয়েছেন তাঁর স্ত্রী মার্কিন অর্থনীতিবিদ এস্তার ডুফলো। তিনি ফরাসি বংশোদ্ভূত। দ্বিতীয় নারী অর্থনীতিবিদ হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন তিনি। সর্বকনিষ্ঠ অর্থনীতিবিদ হিসেবে অর্থনীতিতে নোবেল পাওয়ার কৃতিত্বও দেখালেন ডুফলো। ৪৬ বছর বয়সে নোবেল জিতলেন ডুফলো। আর তাঁর স্বামী অভিজিৎ জিতলেন ৫৮ বছর বয়সে।

অভিজিৎ-ডুফলো দম্পতির সঙ্গে নোবেল জেতা আরেক অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন