নুসরাত হিন্দু নাকি মুসলিম! ফের বিতর্ক

নুসরাত হিন্দু নাকি মুসলিম! ফের বিতর্ক

বাংলাদেশ সংবাদ – অষ্টমীতে স্বামী নিখিল জৈনের সঙ্গে অঞ্জলি দিয়েছেন নুসরাত জাহান। প্রতি বছরের মতো এবছরও শারদোৎসবে পুরোদমেই সামিল হয়েছেন সাংসদ-অভিনেত্রী। কিন্তু ৭ অক্টোবর, নবমীর দিন সকালে প্রযোজক শিবাজি পাঁজা হঠাৎই অভিনেত্রীর ধর্মবিশ্বাস নিয়ে প্রশ্ন তুললেন।

বিগত বেশ কয়েক বছর ধরেই অভিনেত্রী নুসরাত জাহান শারদোৎসবে অংশগ্রহণ করেছেন। বেশ কিছু পুজোর ব্র্যান্ড অ্যাম্বাসাডর হতেও দেখা গিয়েছে তাকে। কিন্তু নিখিল জৈনের সঙ্গে বিয়ের পরেই হিন্দু ও মুসলিম– দুই সম্প্রদায়েরই কিছু মানুষ তার ধর্মীয় বিশ্বাস নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন। সেই বিতর্কে ইন্ধন জোগালেন শিবাজি পাঁজা।

প্রথম প্রশ্ন ওঠে নুসরাতের সিঁদুর পরা নিয়ে। এর পরে ইস্কন-এর রথযাত্রায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকা নিয়েও দুই সম্প্রদায়েরই মৌলবাদীরা নুসরাত জাহানকে আক্রমণ করতে শুরু করেন। এই নিয়ে একাধিকবার প্রতিবাদ করেছেন নুসরাত। সংসদে দাঁড়িয়েও বিশেষ বক্তব্য রেখেছেন।

বিয়ের পরে প্রথম পুজোয় স্বামীকে নিয়ে অঞ্জলি দেবেন, এমন ইচ্ছা প্রকাশ করেছিলেন নুসরাত জাহান। গত ৬ অক্টোবর, রাজারহাটের একটি মণ্ডপে দুজনে অঞ্জলি দিয়েছেন, তার পরে সুরুচি সঙ্ঘে এসে দুজনে ঢাকও বাজিয়েছেন। নুসরাত-নিখিলের ছবি ইনস্টাগ্রামে শেয়ার করার পরে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-তেও এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

এই বছরের রথযাত্রা থেকে শারদোৎসব– নুসরাতের সাম্প্রতিক এই গতিবিধিকে উল্লেখ করেই শিবাজি পাঁজা লেখেন, ”নুসরাত কোন ধর্মাবলম্বী সেটা অবিলম্বে ওর পরিষ্কার করে বলা উচিত… যদি ও ধর্মবিশ্বাসী না হয় , তাহলে দুর্গাপুজোর প্রতিমা এবং মন্ডপসজ্জা অসাধারণ Art Installation হিসাবে দেখতে যেতে পারে, রথের মেলায় যেতে পারে ; যদি ইসলাম ধর্মাবলম্বী হয় তাহলেও একইভাবে ও উৎসবে সামিল হতে পারে কিন্তু পুজোর আচারে সামিল হতে গেলে- মন্ত্রোচ্চারণ করে পুষ্পাঞ্জলী দিতে গেলে বা জগন্নাথ দেবের আরতি করতে হলে হিন্দুধর্মাবলম্বী হতেই হবে… নিজের ধর্মীয় অবস্থানটা ওর পরিষ্কার করে দেওয়া উচিত তা নাহলে রথযাত্রা-দুর্গাপুজো প্রত্যেক পুজো-পার্বণে ওর নিজের Publicity’র জন্য বিতর্কিত ফুটেজ খাওয়াটাকে কেন্দ্র করে একদিন বড় সমস্যা হতে পারে।”

৭ অক্টোবর সকালে এই পোস্টটি নিজের টাইমলাইনে লেখার পর থেকেই তুমুল বিতর্ক শুরু হয়। অনেকেই শিবাজি পাঁজার এই বক্তব্যকে যুক্তিহীন বলেছেন এবং তার এই মনোভাবের সমালোচনা করেছেন। কিন্তু নুসরাত জাহান এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও মন্তব্য করেননি।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন