দুই বছর ইন্টার্নশিপের প্রস্তাবনা বাতিলের দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশ

দুই বছর ইন্টার্নশিপের প্রস্তাবনা বাতিলের দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশ

বাংলাদেশ সংবাদ -দুই বছর ইন্টার্নশিপের প্রস্তাবনা বাতিলের দাবিতে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের শিক্ষার্থীরা আজ মেডিকেল কলেজ প্রাঙ্গনে এক প্রতিবাদ সমাবেশ করেছে।

প্রতিবাদ সমাবেশে শিক্ষার্থরা দুই বছর ইন্টার্নশিপের প্রস্তাবনা বাতিলের দাবি জানান। শিক্ষার্থীরা শ্লোগান দিয়ে বলেন,”দুই বছর ইন্টার্নশীপ মানি না মানবো না। উপজেলায় পোস্ট খালি ইন্টার্ন কেন হবে তার বলি।”

এসময় শিক্ষার্থীরা বলেন, ” যৌক্তিক আন্দোলনে ছাত্রসমাজ কখনো পিছিয়ে থাকেনি, থাকবেও না। আমরা সারা বাংলার মেডিকেল ছাত্রসমাজ দুইবছর ইন্টার্ণশীপ করার প্রহসনমূলক প্রস্তাবনা যেকোনো মূল্যে বাস্তবায়িত হতে দেবো না।”

শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে এক শিক্ষক বলেন,”দুই বছর ইন্টার্নশিপের নামে মেধা ধ্বংসের যে প্রক্রিয়াকে সামনে নিয়ে আসা হয়েছে তার বিরুদ্ধে তরুণ ছাত্র-ছাত্রী, ইন্টার্ন চিকিৎসকদের শান্তিপূর্ণ এ আন্দোলন অত্যন্ত যৌক্তিক। চিকিৎসকদের উপর অন্যায্য সিদ্ধান্ত চাপিয়ে দেবার চেষ্টা করে সরকারকে বিব্রতকর পরিস্থিতে ফেলার চেষ্টা করা হচ্ছে। আশা করি সরকার দ্রুত পরিস্থিতি উপলব্ধি করতে পারবেন এবং বিচক্ষণতার পরিচয় দিয়ে দ্রুততম সময়ে ভুল কার্যক্রম, প্রক্রিয়া একেবারে বন্ধ করার আদেশ দিবেন।”

এক শিক্ষার্থী বলেন,”স্বাস্থ্যখাতকে ধ্বংসের লীলাখেলায় মেতে উঠা যে কোনো কুচক্রী মহলের ষড়যন্ত্র নসাৎ করতে আমরা ছাত্রসমাজ সদা প্রস্তুত। এরপরও কোনো কুচক্রীমহল নেত্রীকে ভুলভাল বুঝিয়ে কান ভারী করার চেষ্টা করলে তার দাঁত ভাঙ্গা জবাব দেয়া হবে।”

উল্লেখ্য দেশের মেডিকেল (এমবিবিএস ও বিডিএস কোর্সের) শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সময়কাল একবছর থেকে বাড়িয়ে দুই বছর হচ্ছে। ইন্টার্নশিপের বাড়তি এই একবছর তাদের বাধ্যতামূলক কাটাতে হবে একটি উপজেলা হাসপাতালে। যদিও ইন্টার্নশিপ সময়কালে (দুই বছর) তাঁরা সরকার নির্ধারিত ইন্টার্ন ভাতা পাবেন। আর উপজেলা হাসপাতালে ইন্টার্নশীপ সময়কালে সরকারি ভাবে তাদের আবাসনের ব্যবস্থা করা হবে। ৫ বছরের এমবিবিএস ও বিডিএস কোর্স শেষে এতদিন সংশ্লিষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে একবছরের ইন্টার্নশিপ করে আসছেন মেডিকেল শিক্ষার্থীরা। এর স্থলে ইন্টার্নশিপের সময়কাল এখন দুই বছর নির্ধারণ করে একটি নীতিমালা প্রণয়ন করছে সরকার। ইতোমধ্যে এই নীতিমালার খসড়াও প্রস্তুত করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। গত ৭ আগষ্ট স্বাস্থ্য মন্ত্রী জাহেদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এই খসড়া নীতিমালা প্রস্তুত করা হয়। ‘মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠান এর এমবিবিএস/বিডিএস কোর্সের মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশীপ প্রশিক্ষণ ও ইন্টার্নশীপ ভাতা প্রদান সংক্রান্ত নীতিমালা-২০১৯’ শীর্ষক এ নীতিমালার খসড়া প্রস্তুতের তথ্য নিশ্চিত করেছেন মন্ত্রালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ অধিশাখার উপসচিব মোহাম্মদ মনিরুজ্জামান বকাউল। তবে এ খসড়ার বিষয়ে মতামত প্রদানের সুযোগ থাকছে জানিয়ে পরবর্তীতে এটি চূড়ান্ত করা হবে বলেও জানান মন্ত্রণালয়ের এ কর্মকর্তা।
খসড়া নীতিমালা অনুযায়ী- ইন্টার্নশীপ প্রশিক্ষণের দুই বছর সময়কালের প্রথম বছর প্রশিক্ষণার্থীকে স্ব প্রতিষ্ঠানের হাসপাতালে (যে মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ বা প্রতিষ্ঠান হতে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন) ইন্টার্নশীপ প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। আর ২য় বছর ইন্টার্নশীপ প্রশিক্ষণ নিতে হবে একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সরকার অথবা প্রযোজ্য ক্ষেত্রে মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ইন্টার্নশীপের জন্য উপজেলা নির্ধারণ করবেন।

Comments are closed.

More News...

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোটগ্রহণ ৯ মার্চ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের শুভেচ্ছা ও অভিনন্দন