সড়ক সংস্কার না হলে কোরবানির চামড়া মোকাবিলা কঠিন হবে

সড়ক সংস্কার না হলে কোরবানির চামড়া মোকাবিলা কঠিন হবে

প্রথম আলো: হেমায়েতপুরের চামড়াশিল্প নগরীর কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় বড় ধরনের ঘাটতি আছে। কোরবানি পশুর চামড়া প্রক্রিয়াকরণ শুরু হলে ভয়াবহ পরিস্থিতি তৈরির আশঙ্কা আছে। বিষয়টি নিয়ে আপনারা কতটা চিন্তিত?
মহিউদ্দিন আহমেদ: বর্তমান পরিস্থিতিতে কোরবানি পশুর চামড়া প্রক্রিয়াকরণ শুরু হলে হেমায়েতপুরে পরিবেশ বিপর্যয় হতে পারে। এ জন্য শিল্প মন্ত্রণালয় ও বিসিককে সংকট সমাধানে মাসখানেক আগে থেকেই বলা শুরু করেছি আমরা। আগস্টের তৃতীয় সপ্তাহে শিল্পসচিবের নেতৃত্বে একটি বৈঠক হয়েছে বিসিকে। সেখানে বলা হয়েছে, ঈদের পর বর্জ্য ইস্যু হয়ে দাঁড়াবে। সে জন্য কঠিন বর্জ্য যত্রতত্র না ফেলে নির্দিষ্ট একটি জায়গা ঠিক করে সেখানে যাতায়াতের জন্য যানবাহনের ব্যবস্থা করার সিদ্ধান্ত হয়েছে। আর সম্পূর্ণ ব্যবস্থাটি করবে বিসিক।

প্রথম আলো: যত দূর জানা গেছে, এখনো বর্জ্য ফেলার জায়গা নির্দিষ্ট হয়নি।
মহিউদ্দিন আহমেদ: সরকারি প্রতিষ্ঠান যখন একটি প্রতিশ্রুতি দেয়, তখন সেটিকে আমরা নেতিবাচকভাবে দেখতে চাই না। তাদেরই নৈতিক দায়িত্ব বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টি ঠিকঠাকভাবে করা।

প্রথম আলো: যদি না হয়, তাহলে কী হবে?
মহিউদ্দিন আহমেদ: যদি না হয়, তাহলে আমরা সবাই বসে করণীয় ঠিক করব। সংকট দেখা দিলে নিশ্চয় তা মোকাবিলা করার জন্য বিসিক আমাদের সঙ্গে বসবে। আমাদের কাছে উপদেশ চাইলে দেব। সম্মিলিতভাবেই সমস্যা সমাধানের জন্য আমরা চেষ্টা করব।

প্রথম আলো:চামড়াশিল্প নগরীর ভেতরে ও বাইরের রাস্তাঘাট ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বৃষ্টি হলেই হাঁটুপানি হচ্ছে। কোরবানি পশুর চামড়া প্রক্রিয়াকরণ শুরু হলে কী ধরনের পরিস্থিতি সৃষ্টি হতে পারে?

মহিউদ্দিন আহমেদ: সড়কগুলো সংস্কার করা দরকার। না হলে কোরবানির চামড়া মোকাবিলা করা কঠিন হবে। ট্রাকগুলো যদি ভাঙা সড়কে দুর্ঘটনায় পড়ে, তাহলে জনজীবন বেহাল হতে পারে। চামড়াও নষ্ট হতে পারে। চামড়া জাতীয় সম্পদ। এই সম্পদ রক্ষা করা সবার নৈতিক দায়িত্ব। সে জন্য শিল্পনগরীর ভাঙাচোরা রাস্তাঘাট সংস্কারের জন্য তিন-চার মাস আগে থেকেই আমরা বিসিককে তাগিদ দিচ্ছি। তারা আমাদের আশ্বাস দিয়েছে। আমরা বুঝি, যখন কোনো শিল্পনগরীর জন্ম হয়, তখন নানা ধরনের সমস্যা থাকে। তবে এসব সমস্যার সমাধানে আন্তরিক সদিচ্ছা থাকা প্রয়োজন। সত্যিকার অর্থে প্রয়োজনীয় পদক্ষেপ নিলে সবই সম্ভব।

Leave a reply

Minimum length: 20 characters ::