স্নাতক নন, তবু প্রধান নির্বাহী

স্নাতক নন, তবু প্রধান নির্বাহী

‘সফল হতে হলে আপনাকে যে প্রতিভাবান হতে হবে, দূরদর্শী হতে হবে কিংবা গ্র্যাজুয়েট হতে হবে, তা নয়। আপনার প্রয়োজন একটা স্বপ্ন আর স্বপ্ন পূরণের পরিকল্পনা।’ বলেছেন ডেল টেকনোলজিসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মাইকেল ডেল। নিজের জীবন থেকেই এই শিক্ষা পেয়েছেন তিনি। ভেবে দেখুন, ফোর্বস সাময়িকীর করা পৃথিবীর সবচেয়ে ধনী মানুষের তালিকায় যাঁর অবস্থান ৩৭তম, সেই মাইকেল ডেলের কি না একটা স্নাতক ডিগ্রিও নেই!

বিশ্ববিদ্যালয়ের গণ্ডিতে অবশ্য ডেলও পা রেখেছিলেন। ভর্তি হয়েছিলেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাসে। কিন্তু তাঁর ধ্যান-জ্ঞান—সবই ছিল কম্পিউটার। পড়ার বইয়ে মন বসছিল না কিছুতেই। স্থানীয় দোকান থেকে কম্পিউটারের পুরোনো, নষ্ট যন্ত্রাংশ কিনেই বিশ্ববিদ্যালয়-জীবনের প্রথম সেমিস্টারটা কেটেছে। ক্যাম্পাসের ডর্মে নিজের রুমে বসে তিনি নষ্ট যন্ত্রাংশগুলো ঠিক করতেন, বিক্রি করতেন বন্ধুদের কাছে। একসময় ডর্মের ২৭১৩ নম্বর রুমে বসেই ছোটখাটো একটা ব্যবসা প্রতিষ্ঠান খুলে বসেছিলেন তিনি।

প্রথম বর্ষে পড়ার সময়ই যখন মা-বাবাকে বলেছিলেন, ‘আমি আর পড়াশোনা করতে চাই না।’ স্বাভাবিকভাবেই তাঁরা রেগে আগুন হয়েছিলেন। তবে সিদ্ধান্তটা যে ভুল ছিল না, সেটা প্রমাণ করতে মাইকেল ডেল খুব বেশি দিন সময় নেননি। পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় থেকে পাস করা মেধাবী শিক্ষার্থীরা এখন তাঁর কাছে চাকরির জন্য ধরনা দেন!

Leave a reply

Minimum length: 20 characters ::