বাজার নয়, উৎসব!

বাজার নয়, উৎসব!

মোড়কটা দেখতে অনেকটা ছাতার মতো। ভেতরে কী? কচুর লতি! নানা রকম মোড়কের ভেতরে আরও ছিল গাজর, কাঁঠালের বিচি, টমেটো, কচুর মোচা, কচু শাক, আপেল, কাঁচা মরিচ…কত কী! বাজার ভাবলে ভুল করবেন। তবে যাঁরা এসবের পসরা সাজিয়ে বসেছিলেন, আন্তর্জাতিক বাজারে তাঁরাই হয়তো একদিন বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।

সেই প্রস্তুতি নিতেই ‘ডিআইইউ মার্কেটিং ফেস্ট ২০১৭’তে হাজির হয়েছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষকদের উদ্যোগে ধানমন্ডি ক্যাম্পাসে উৎসবটির আয়োজন করা হয়েছিল গত ২৩-২৫ জুলাই। শিরোনামে ‘মার্কেটিং ফেস্ট’ বলা হলেও উৎসবের মোট নয়টি প্রতিযোগিতা উন্মুক্ত ছিল বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের শিক্ষার্থীদের জন্য। উৎসবের পৃষ্ঠপোষকতা করেছে আড়ং ডেইরি।

 ‘শিক্ষার্থীরা পাঠ্যবই থেকে যা শিখছে, তা যেন মাঠপর্যায়ে সহজে কাজে লাগাতে পারে, তাই এ আয়োজন। আমরা বিশ্বাস করি, এই উৎসবে অংশগ্রহণের অভিজ্ঞতা তাঁদের কর্মজীবনে সাফল্য আনতে সহায়ক হবে।’ বললেন উৎসবটির সহ-আহ্বায়ক ও ব্যবসায় প্রশাসন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক সাবিহা মতিন। জানালেন, শিক্ষার্থীদের তাঁরা সব সময়ই ‘ক্রিয়েটিভ অ্যাসাইনমেন্ট’ দিতে চেষ্টা করেন, যেন তত্ত্বীয় জ্ঞানটা শিক্ষার্থীরা কাজে লাগাতে পারে।

প্রতিযোগিতার নামগুলোও বেশ মজার—ক্র্যাক দ্য কেস, কুইজ ম্যানিয়া, ব্র্যান্ড রেস, অ্যাড ম্যাড, হাজার টাকার খেলা, ই-ওয়ার, ক্ল্যাশ অব ওয়ার্ডস, জ্যাম এবং দ্য প্যাক টু প্রমোট। ক্র্যাক দ্য কেসে ‘মার্কেটিং’ সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করেছেন প্রতিযোগীরা। কুইজ ম্যানিয়ায় রীতিমতো লিখিত পরীক্ষা দিতে হয়েছে, তবে সেই পরীক্ষাও নাকি বেশ উপভোগ্য ছিল। ব্র্যান্ড রেসে তৈরি করতে হয়েছে পণ্যের ট্যাগলাইন, লোগো কিংবা স্লোগান। অ্যাড ম্যাড ছিল বিজ্ঞাপন নির্মাণের প্রতিযোগিতা।

Leave a reply

Minimum length: 20 characters ::