বোল্টের প্রতিদ্বন্দ্বী ব্লেক!

বোল্টের প্রতিদ্বন্দ্বী ব্লেক!

১০০ মিটার বা ২০০ মিটারের ফাইনালে তাঁকে শেষবার হারিয়েছিলেন জাস্টিন গ্যাটলিন। ২০১৩ রোম ডায়মন্ড লিগের ১০০ মিটারে গ্যাটলিনের সময় লেগেছিল ৯.৯৪ সেকেন্ড। তাঁর চেয়ে .০১ সেকেন্ড সময় বেশি নিয়েছিলেন উসাইন বোল্ট। কিন্তু ওটাই শেষ। এরপর মস্কো ও বেইজিংয়ে দুটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ গেছে, রিও ডি জেনিরোতে একটি অলিম্পিক। বোল্ট অজেয় থেকে গেছেন।

সামনের মাসে লন্ডনে আরও একটা বিশ্ব চ্যাম্পিয়নশিপ। বোল্টকে হারানোর মতো কেউ কি আছেন? ১০০ মিটারের বিশ্ব রেকর্ডটা একসময় যাঁর ছিল, সেই কানাডার ডনোভান বেইলি কিন্তু মনে করেন, ওই রকম কেউ আসলেই নেই এই মুহূর্তে। আবার ১৯৯৭ এথেন্স বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারে সোনা জেতা অটো বোল্ডনের মতে, একমাত্র বোল্টের সতীর্থ ইয়োহান ব্লেকেরই সামর্থ্য আছে, তাঁকে চ্যালেঞ্জ জানানোর।

২০০৮ থেকে এ গ্রহের দ্রুততম মানব বোল্ট। ২০০৯ সালে বার্লিন বিশ্ব চ্যাম্পিয়নশিপে নিজের রেকর্ডটাই নিজে নতুন করে গড়েন, যা টিকে আছে এখনো। বয়সের ছাপ তাঁর পারফরম্যান্সে পড়েনি। আর এ কারণেই বোল্টকে আগামী বিশ্ব চ্যাম্পিয়নশিপেও অপ্রতিরোধ্য মনে করেন বেইলি, ‘বড় কোনো চ্যাম্পিয়নশিপে বোল্টের বিপক্ষে যদি কেউ বাজি ধরে, সে মোটেও বুদ্ধিমান নয়। এমনকি ওকে (বোল্ট) চ্যালেঞ্জ জানাতে হলেও কোনো অ্যাথলেটকে একেবারে নিখুঁত একটা দৌড় দিতে হবে।’

Leave a reply

Minimum length: 20 characters ::